ঢাকা-দিল্লি সম্পর্ক আরও গভীর হচ্ছে: হাসানুল হক ইনু

image_264641.inu_.jpg

হাসানুল হক ইনু (ফাইল ফটো)

নিজস্ব প্রতিবেদক :

মুক্তিযুদ্ধের প্রশিক্ষক ও সংগঠক, জাসদ সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথে সাক্ষাৎকালে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। ১৯৭১ সাল থেকে ভারতকে ‘পুরানো এবং পরীক্ষিত বন্ধু’ হিসেবে অভিহিত করে ইনু বলেন, এটি পুরানো বন্ধু শ্রিংলার সাথে একটি বৈঠক ছিল। শ্রিংলার বর্তমান সফরকে ‘অর্থবহ’ হিসেবে অভিহিত করে তিনি বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক বর্তমান সরকারের আমলে আরও গভীর হচ্ছে। ১৯ আগস্ট  (বুধবার) রাজধানীর একটি হোটেলে বৈঠক শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে হাসানুল হক ইনু এসব কথা বলেন।

তিনি বলেন, করোনা মহামারির মধ্যে দু’দেশের মধ্যে সহযোগিতামূলক অনেক প্রচেষ্টা অব্যহত রয়েছে। সার্ক নেতাদের ভার্চুয়াল সভার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, দক্ষিণ এশিয়ার উন্নয়নে ভারত ও বাংলাদেশ কাজ করছে।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করে দু’দেশের মধ্যে সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার হিসাবে দায়িত্ব পালন করা শ্রিংলা চলতি বছরের জানুয়ারিতে ভারতীয় পররাষ্ট্র সচিবের দায়িত্ব গ্রহণ করেন। পররাষ্ট্রসচিব হিসাবে তিনি এ বছর মার্চ মাসে প্রথম ঢাকা সফর করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠকের পর আজ (বুধবার) ঢাকা ত্যাগ করবেন হর্ষ বর্ধন শ্রিংলা। ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top